ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পদ্ধতি (ওতৈটি – পর্ব: ৪)

সবাইকে শুভেচ্ছা। আশা করি ভালো আছেন। ওয়েব ডেভেলপমেন্ট টিউটোরিয়ালের ধারাবাহিক পোস্টগুলোর মধ্যে আমাদের প্রথম পর্বে আমরা ওয়েবসাইট ডেভেলপের প্রয়োজনীয়তা, দ্বিতীয় পর্বে ওয়েবসাইট তৈরির প্রয়োজনীয় উপকরণ এবং তৃতীয় পর্বে ডোমেইন-হোস্টিং সেট আপ এবং ডাটাবেজ তৈরীকরণ সম্পর্কে আলোচনা করেছিলাম। আজকের পর্বে  ওয়ার্ডপ্রেস কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম সেটআপ করার পদ্ধতি সম্পর্কে আলোচনা করবো। কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম কী তা লিংকে ক্লিক করে জেনে নিন। তাই এই পোস্টে আর সেটি নিয়ে আলোচনা করবো না। আমরা সরাসরি সেট আপ করার পদ্ধতিতে চলে যায়।

ওয়েবসাইটে ডোমেইন-হোস্টিং সেট আপের পর আপনাকে যে কাজটি করতে হবে তা হলো একটি সিএমএস বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম ইন্সটল করতে হবে। তবে, কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস সেট আপ দেওয়ার পূর্বে আপনার প্রথম কাজ হচ্ছে একটি সিএমএস বেছে নেওয়া। এই সিদ্ধান্ত আপনাকেই নিতে হবে যে আপনি কোন সিএমএসটি ব্যবহার করবেন। আমরা আজকের পোস্টে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পদ্ধতি নিয়ে আলোচনা করবো এবং পরবর্তী পোস্টগুলোতে ধারাবাহিকভাবে জুমলা এবং দ্রুপাল  সিএমএস এর সেট আপ করার পদ্ধতি তুলে ধরার চেষ্টা করবো।

লোকাল হোস্টে বা সার্ভারে ওয়ার্ডপ্রেস সেট আপ বা ইন্সটল করার পদ্ধতিঃ

১. এখানে ক্লিক করুন। এখানে  ওয়ার্ডপ্রেস সিএমএস এর একটি ডাউনলোড অপশন পাবেন। সেটিতে ক্লিক করে .zip ফাইলটি ডাউনলোড করে নিন।

২. এবার আপনার হোস্টিং এর কন্ট্রোল প্যানেলে প্রবেশ করুন।

৩. File Manager এ ক্লিক করুন। সেখানে Document root for: অপশনটি থেকে আপনার ওয়েবসাইটের নাম সংক্রান্ত ফাইলটি বাছাই করে Go বাটনে ক্লিক করুন।

 

৪. নতুন ট্যাবে আপনার ফাইল ম্যানেজারের আলাদা একটি আসবে। এবার উপরের upload বাটনে ক্লিক করুন।

 

 

৫. এবার নিচের ছবির মতো নতুন আরেকটি ট্যাব আসবে। এখানে Choose File অপশনটির নিচে সবগুলো বাটন সিলেক্ট করে দিন এবং তারপর Choose File অপশনটি ক্লিক করুন।

 

৬. আপনার কম্পিউটার থেকে পূর্বে ডাউনলোডকৃত ওয়ার্ডপ্রেসের zip ফাইলটি সিলেক্ট করে দিন। অতঃপর ফাইলটি আপলোড হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। উল্লেখ্য ফাইলটি সিলেক্ট করার পর এটি নিজে নিজেই আপলোড হবে। আপনাকে কোন নতুন বাটনে ক্লিক করতে হবে না।

৭. ফাইলটি আপলোড হলে নিচের মতো ছবি আসবে। এবার back to ***** বাটনে ক্লিক করুন। দেখবেন পূর্বের ট্যাবে চলে গিয়েছে এবং সেখানে আপনার আপলোডকৃত zip ফাইলটি দেখতে পাবেন।

 

৮. zip ফাইলটি সিলেক্ট করে মাউসের ডান বাটন ক্লিক করুন। এবার Extract অপশনে ক্লিক করে ফাইলটি  unzip করে নিন।

 

৯. unzip হওয়ার পর close বাটনে ক্লিক করে ফাইল ম্যানেজারের reload অপশনে ক্লিক করে refresh করে নিন। এবার আপনি চাইলে zip ফাইলটি মুছে ফেলতে পারেন।

১০. এবার wordpress নামক ফাইলটিতে প্রবেশ করে সবগুলো ফাইল সিলেক্ট করে move বাটনে ক্লিক করে পূর্বের ফাইলে (cgi-bin নামক ফাইলটি যেখানে আছে) সেখানে নিয়ে আসুন এবং তারপর wordpress নামের ফাইলটি মুছে ফেলুন।

১১. আপনার ব্রাউজারে নতুন ট্যাব খুলুন এবং আপনার ওয়েবাসাইটের ঠিকানা (URL) টি লেখুন। নিচের মতো একটি পৃষ্ঠা আসবে।

 

১২. Create a configuration file বাটনে ক্লিক করুন। পরবর্তী পৃষ্ঠায় গিয়ে Let’s Go বাটনে ক্লিক করুন।

১৩. নতুন পৃষ্ঠাটিতে যেসব তথ্য চাওয়া হয়েছে সেসব তথ্যগুলো প্রদান করুন। এই পৃষ্ঠাটি পূরণের জন্য আমাদের পূর্ববর্তী পোস্টটিতে যান। সেই পোস্টে আমরা ডাটাবেজ এবং ইউজার সেট করার পদ্ধতি শিখিয়েছিলাম। সেই তথ্যগুলো এখানে প্রদান করতে হবে। আপনি MYSQL Databases এ চলে যান এবং সেখানে দেখুন আপনার ডাটাবেজের নাম এবং তার জন্য ইউজার কী নামে সেট করেছেন। এবার ফর্মটি পূরণ করুন।

Database name: (ছবিতে ১ নং চিহ্নিত অংশের নামটি এখানে লেখুন)

User name: (২ নং চিহ্নিত অংশের নামটি লেখুন)

Password: (User name েএর যে পাসওয়ার্ড দিয়েছিলেন সেটি লিখুন)

Database host এবং Table Prefix এ যা লেখা আছে (localhost এবং wp_) তা সেভাবেই রেখে দিন। ্এবার submit বাটনে ক্লিক করুন।

 

 

 

১৪.  পরবর্তী পুষ্ঠাতে run the install নামক বাটনটি ক্লিক করুন।

১৫. এবার আপনার ওয়েবসাইটের জন্য প্রয়োজনীয় তথ্যগুলো লেখুনঃ ওয়েবসাইটের নাম, আপনার ইউজারনেম (এটি যেকোন নাম দিলেই চলবে), পাসওয়ার্ড (যেকোন), ই-মেইল (যেকোন) ইত্যাদি। উল্লেখ্য, সাইটটি তৈরি হয়ে যাবার পর আপনাকে সাইটে প্রবেশ করতে হলে এখানে প্রদত্ত ইউজারনেম এবং পাসওয়ার্ডটি ব্যবহার করতে হবে। অতএব, এই দুটো সাবধানে প্রদান করুন। তথ্যগুলো প্রদানের পর run the install এ ক্লিক করুন।

১৬. এবার লগইন বাটনে ক্লিক করে প্রদত্ত ইউজারনেম এবং পাসওয়ার্ড দিয়ে আপনার ওয়েবসাইটে লগইন করুন।

১৭. প্রবেশের পর নিচের মতো একটি প্যানেল আসবে। এটিই আপনার ওয়েবসাইটের এডমিন প্যানেল যেখান থেকে আপনি আপনার সাইটকে নিয়ন্ত্রণ করবেন।

 

১৮. ব্যস! তৈরি হয়ে গেল আপনার নিজের একটি ওয়েবসাইট। কী? বিশ্বাস হচ্ছে না? তাহলে এবার উপরের বার থেকে visit site অপশনটিতে ক্লিক করে আপনার সাইটটি দেখে আসুন। এটি দেখতে অনেকটা নিচের মতো হবেঃ

 

এবার, সাইটটিকে আপনার মনের মতো করে ডিজাইন করুন এবং হয়ে উঠুন একজন ওয়েব-মাস্টার। আর যদি, মনে করেন যে, আপনার ওয়ার্ডপ্রেস সম্পর্কে আরো অনেক কিছু জানার বাকী আছে (এবং এটিই সত্য কথা :P ) তবে আমাদের সাথেই থাকুন। ওয়ার্ডপ্রেসের এডমিন প্যানেল সম্পর্কে ধারণা নিন এই পোস্টালয় থেকে

 

পরবর্তী পোস্টগুলোতে আমরা ওয়ার্ডপ্রেস এর পাশাপাশি অন্যান্য সিএমএসগুলোর সাথে জড়িত সব ধরণের টিউটোরিয়াল দেওয়ার চেষ্টা করবো। আপনার যেকোন সমস্যা ও জিজ্ঞাসা আমাদেরকে মন্তব্যের মাধ্যমে বা েএখানে ক্লিক করে জানান। আমরা তার সমাধান দেওয়ার চেষ্টা করবো। উল্লেখ্য, পরবর্তী পোস্টগুলোতে জুমলা এবং দ্রুপাল  সিএমএস এর সেট আপ করার পদ্ধতি তুলে ধরার চেষ্টা করবো ইনশাল্লাহ।

***পোস্টটি + আমাদের উদ্যোগ ভালো লাগলে নিচের বাটনগুলোর মাধ্যমে শেয়ার করুন। আপনার এই ছোট্টকাজটির দ্বারা আমাদের সাইটটিকে গড়ে তুলতে সহায়তা করুন এবং আপনাদের সেবা করার সুযোগ দিন।

লেখক সম্পর্কে:

মির্জা মোঃ হাসান ওয়েবালয় ব্লগের মডারেটরদের মধ্যে একজন। ব্লগিংয়ের পাশাপাশি তিনি বিভিন্ন ফ্রীল্যান্স মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্টের কাজের সাথে যুক্ত আছেন।


 • Google Plus • Facebook • Twitter • Linkedin

আপনার মতামত দিন